নেতৃত্বে ক্ষমতার উৎস

সম্পর্ক, পরিবার, সমাজ বা দেশ সবখানেই আমরা আমাদের Power বা ক্ষমতা নিয়ে ভাবি। ক্ষমতা খাটাতে চেষ্টা করি। কিন্তু আমরা প্রায়শই ভুল করে ফেলি, কারণ আমরা জানিনা ক্ষমতার উৎস গুলো কি কি! 
ক্ষমতার উৎস অনেক, তবে পাঁচটি উৎস সব ক্ষেত্রে গ্রহণযোগ্য। 

যারা জানেন না, তাদের জন্যে সহজ ভাষায় লিখার চেষ্টা করেছি:

 

1. Formal Power:

- Coercive Power:
এ ক্ষমতা আরেকজনকে থ্রেড বা ভয় দেখানোর মাধ্যমে অর্জিত হয়।  আপনি কাউকে চাকরি থেকে বাদ দিতে পারলে, সে আপনাকে ভয় পাবে। তার বাজে জব পারফরম্যান্সের জন্যে বেতন কমানোর সুযোগ থাকলে সে ব্যক্তি ভয় পাবে। 
যেমন ম্যানেজারকে তার অধস্তন কর্মচারীরা এই জন্যে ভয় পায়। 

- Reward Power.
আপনি যদি কাউকে বোনাস দিতে পারেন, প্রমোশন কিংবা এক্সট্রা পে করতে পারেন, আপনার ক্ষমতা বৃদ্ধি পাবে! যেমন: সুপারভাইজার তার অধস্তনদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে বা সুপারিশ করতে পারে।

- Legitimate Power
প্রতিষ্ঠান বা সংগঠনে কোন পোস্ট বা পজিশন থাকার কারণে এই পাওয়ার আসে। যেমন একজন সিইও বা প্রধান ব্যক্তির পাওয়ার। বা কোন এলাকার ডিসির পাওয়ার। এই ক্ষমতা অনেকটা এক কেন্দ্রীক কিংবা ফর্মাল প্রতিষ্ঠানে উপরের পজিশনে এক্সসারসাইজ হয়।

2. Personal Power

- Expert Power

আপনি যখন কোন ব্যাপারে এক্সপার্ট হয়ে যাবেন, আপনার জ্ঞান ও অভিজ্ঞতা বেশি হবে, সবাই আপনার কাছে আসবে আইডিয়া বা নলেজ নেয়ার জন্যে। তখন প্রতিষ্ঠানে তার ক্ষমতা বৃদ্ধি পায়।

- Referent Power
যখন সবাই কাউকে বিশ্বাস করে, সম্মান করে, তার ক্ষমতা বৃদ্ধি পায়। যেমন HR ম্যানেজার যদি সব কর্মীদের ভালোর জন্যে পলিসি বানায়, সবাই তাকে পছন্দ করবে, সম্মান করবে ও বিশ্বাস করবে। তখন তার ক্ষমতা বৃদ্ধি পাবে।

 

অর্থাৎ ক্ষমতার জন্যে পোস্ট বা পজিশন আবশ্যিক এমন না। ফর্মালি ক্ষমতা না পেলেও ব্যক্তিগতভাবে ক্ষমতা পাওয়া যায়। 

0 জনের ভালো লেগেছে