উন্মোচন : ভালবাসায় ফিরে দেখা

ঠিক এই সময়ে আমি নেপালী সিনেমার গান শুনছিলাম এবং ভাবছিলাম নেপালী সিনেমা নিয়ে একটা ব্লগ লিখবো।  নেপালী সিনেমা উপর কিছু লিখতে এই জন্যই মন চাইছিলো যে, নেপালী সিনেমা বেশ উন্নতি করছে গত কয়েক বছরে বা এদের উন্নতি থেমে নেই।  ইন্ডিয়া সহ নানান দেশের সিনেমার চাপে ও নেটের সিনেমা প্রোভাইডারদের চাপে পড়েও নেপালী সিনেমা এখনো জিন্দা আছে এবং সেখানে এখনো সিনেমা হচ্ছে এবং ২০২০ সালের এই মহা দূর্দশার দিনেও দেখলাম ৭/৮টা সিনেমা মুক্তি পেয়েছে! অনেক কাজ বলেই মনে হল! অন্তত বাংলাদেশের সিনেমার সাথে তুলনা মুলক একটা আলোচনা করলে বুঝতে অসুবিধা হবার কথা নয়! ২০২০ সালে তো বাংলাদেশের সিনেমা মুক্তি পায়, পেলে কিছুটা হলেও জানতাম।  মাঝে শুধু হিরো আলমের কিছু স্যুটিং দেখলাম, পাশাপাশি কিছু বিতর্ক, যা আমাদের অভ্যাস! 

 

নেপালী ছবির গান, কুটু মা কুটু, সুপারী দানা!

 

যাই হোক।  এই সব বিষয়ে লিখতে আসি নাই।  এই নেপালী সিনেমার বা গান দেখার ফাঁকে অন্য ট্যাবে যখন ফেইসবুক স্কল করছিলাম, ভাল কিছু খবরের আশায়, যদিও আমার কপাল তেমন ভাল নয়, আমি ভাল খবর গুলো মিস করি, আমাদের সরকারের মহা মুল্যবান কথা গুলো মিস করি! ঠিক এই সময়ে জানতে পারলাম, উন্মোচন ব্লগ ফিরে আসছে।  বেশ আনন্দজনক খবর।  উন্মোচনে লেখা আমার জন্য বেশ আনন্দদায়ক ছিল এক সময়ে, প্রতিদিন উন্মোচনে না লিখলে বা না খুললে পেটের ভাত হজম হত না! অনেক অনেক ব্লগে লিখেও উন্মোচনের জন্য বিশেষ লেখা বরাদ্ধ রাখতাম! 

উন্মোচন কখনো বন্ধ হয়ে যেতে পারে এটা আমি কখনো চিন্তা করি নাই বা নানান বাংলা ব্লগ নিয়ে এটা চিন্তা হলেও উন্মোচন নিয়ে আমি এমন ভাবতেই পারি নাই। বাংলা ব্লগের জগতে উন্মোচন কম সময়েই একটা বিশেষ মর্যদার স্থান দখল করে নিয়েছিল। যাই হোক, উন্মোচন ফিরে এসেছে আবার আমাদের মাঝে এই আনন্দ কই রাখি, নেপালী গানের সাথে আমারো নাচতে ইচ্ছা হচ্ছে, কুটু মা কুটু, সুপারী দানা কুটু মা কুটু!

এই আনন্দঘন দিনে বেশি কিছু বলবো না, উন্মোচনে অনেক স্মৃতি আছে, সেই সব আবার চাঙ্গা করবো।  সবাইকে শুভেচ্ছা জানাই। উন্মোচনের সাথে যারা জড়িত আছেন, আপনাদের অভিনন্দন জানাই।  ফিরে আসুন সবাই, আবারো আমরা লেখার চেষ্টা করি! 

১ জনের ভালো লেগেছে